স্বর্ণা নামের অর্থ কি । কোন ধর্মের নাম ?

স্বর্ণা নামের অর্থ কি
শেয়ার করুন

স্বর্ণা নামটি বাংলাদেশে বহুল ব্যবহৃত একটি কমন মেয়েদের নাম। অনেকে স্বর্ণা নামের অর্থ কি জানতে চেয়েছেন। যেহেতু এই নামটি কমন নাম তাই এই নামটি অনেককে তার জন্ম নেওয়া মেয়ে সন্তানের জন্য রাখতে চান, তাই অবশ্যই স্বর্ণা নাম রাখার আগে স্বর্ণা নামের অর্থ কি এবং স্বর্ণা নামের ইসলামিক অর্থ কি আপনার জানা উচিত। এই নামটি ইসলামিক কিনা চলুন জেনে নেই স্বর্ণা নামের বিস্তারিত।

স্বর্ণা নামের অর্থ কি?

বাংলা অভিধান অনুযায়ী স্বর্ণা নামের অর্থ হল উজ্জ্বল। স্বর্ণা নামের আভিধানিক অর্থ হল সোনালী রং বিশেষ।

নামের তাৎপর্য

বিশেষভাবে স্বর্ণালঙ্কার আংশিক নাম হিসেবে স্বর্ণ নামকরণ করা হয়। আমরা সবাই জানি স্বর্ণ একটি ধাতব হলুদ বর্ণের ধাতু। বহু প্রাচীনকাল থেকেই মানুষ এই ধাতুর সাথে পরিচিত ছিল। অপরিবর্তনীয় বৈশিষ্ট্য, চকচকে বর্ণ, বিনিময়ের সহজ মাধ্যম, কাঠামোর স্থায়ীত্বের কারণে এটি অতি মূল্যবান ধাতু হিসেবে চিহ্নিত হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। সোনা দিয়ে বিভিন্ন ধরনের অলঙ্কার তৈরির প্রথা এখনও সমানভাবে বিরাজমান রয়েছে। এখান থেকে বোঝা যায় স্বর্ণ থেকে স্বর্ণা নামটির ব্যবহার আমাদের মাঝে অপ্রতুল্য সৌন্দর্য বিরাজমান করেছে। এদারায়ে আপনারা বুঝতে পারছেন স্বর্ণা নামের তাৎপর্য।

স্বর্ণা ছেলে নাকি মেয়েদের নাম?

বাংলাদেশের অধিকাংশ মেয়েদের নামটি স্বর্ণা রাখা হয়। সুতরাং এক্ষেত্রে বলা চলে এই নামটি মেয়েদের।

স্বর্ণা নাম কোন ধর্মের?

স্বর্ণা নাম টি অধিকাংশ বাঙালি মুসলিম মেয়েদের রাখা হলেও এটি মূলত হিন্দু ধর্মের নাম। এই নামের উৎপত্তি স্থল মূলত হিন্দি অভিধান থেকে। বেশিরভাগ বাঙালি মেয়েদের ক্ষেত্রে এই নামটি রাখা হয় তবে এই নামটি ইসলামিক কোন নাম নয়।

স্বর্ণা নামটি রাখা যাবে কিনা?

যেহেতু আমরা প্রত্যেকেই জানি একটি নাম একজন মানুষের জীবনে ওতপ্রোতভাবে জড়িত এবং তার জীবনে একদিন আমি বিশেষভাবে প্রভাব ফেলে। তাই প্রত্যেক মানুষেরই নাম রাখার পূর্বে তার নামের একটি ভালো অর্থ থাকা চাই। যেহেতু স্বর্ণা নামটি একটি সুন্দর অর্থ বহন করে সেহেতু আপনার সদ্য জন্ম নেওয়া মেয়ে সন্তানের জন্য স্বর্ণা নামটি রাখতে পারেন। তবে এক্ষেত্রে যদি আপনি ইসলামিক নাম রাখতে চান তাহলে এই নামটি বাদে অন্য কোন নাম রাখতে পারেন। যেহেতু ইসলামিক প্রচুর মেয়েদের নাম রয়েছে। আর যদি আপনি চান স্বর্ণা নাম আপনার মেয়ের জন্য রাখতে তাহলে অভিজ্ঞ কোনো আলেম এর কাছে শরণাপন্ন হয়ে নেবেন।

আরো জানুনঃ সুমাইরা নামের অর্থ কি ?

স্বর্ণা নামের সাধারণ বৈশিষ্ট্য

নাম স্বর্ণা
অর্থ উজ্জ্বল, সোনালী রং বিশেষ
উৎপত্তিস্থল  হিন্দি
লিঙ্গ স্ত্রী/ মেয়ে
নামের দৈর্ঘ্য তিন অক্ষরের শব্দ
নামের ইংরেজি বানান Swarna
লাকি নাম্বার 4
ব্যবহারিক দেশ বাংলাদেশ ও ভারত

স্বর্ণা নামের ইংরেজি বানান

স্বর্ণা নামের ইংরেজি সঠিক বানান হলো Swarna । অনেকেই এটার বিপরীতে Sorna লিখে ফেলে কিন্তু এটি এটির সঠিক বানান নয়।

স্বর্ণা নামের মেয়েরা কেমন হয়

স্বর্ণা নামের মেয়েরা বিশেষভাবে যেকোনো দিকে খুব মনোযোগী হয়। এই নামের মেয়েরা ব্যক্তিগত দিক থেকে খুব স্বাভাবিক হয় যে কোনো কিছুকে খুব স্বাভাবিকভাবে নিতে পারে।

স্বর্ণা নামের সাথে রিলেটেড কয়েকটা মেয়েদের নাম

  • স্বর্ণালী
  • সোনালী
  • শিরিন
  • শারমিন
  • শারিন
  • সাইরিন
  • সাহারুন
  • সারিয়া
  • শারিনা

উপসংহার

স্বর্ণা নামের অর্থ কি নিশ্চয়ই আপনারা এখন বুঝতে পেরেছেন এবং এই নামটি কোন ধর্মের সেটা জানতে পেরেছেন। তো আপনি আপনার মেয়ের জন্য সোনার আংটি রাখবেন কিনা সেটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত ব্যাপার আমরা শুধু আপনাকে এই নামটি কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করলাম মাত্র। তবে মনে রাখবেন কোন নাম রাখার পূর্বে সেই নামের অর্থ ভালো কিংবা মন্দ যাচাই করে নিবেন ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top