আয়মান নামের অর্থ কি? ইসলামিক অর্থ সহ

আয়মান নামের অর্থ কি?
শেয়ার করুন

প্রিয় পাঠক আপনি কি খুঁজছেন আয়মান নামের অর্থ কি?  তাহলে আজকের এই পোস্ট থেকে আপনি জেনে নিতে পারবেন আয়মান  নামের বাংলা ও ইসলামিক বা আরবি অর্থ। বর্তমান সময়ে বাংলাদেশে এই নামটি আনকমন একটি নাম। সময়ের পরিপ্রেক্ষিতে এই নামটি যুগোপযোগী ।

যদি আপনি এই নামটি আপনার ছোট্ট সোনামণির জন্য রাখতে চান তাহলে অবশ্যই এই নামটির অর্থ কি এটি আপনার জানা উচিত ও এই নামটি সম্পর্কে বিস্তারিত জানা উচিত। তো চলুন জেনে আসি আয়মান নামের অর্থ কি?

আয়মান নামের অর্থ কি?

একটি হাদিস ব্যাখ্যা করে পাওয়া যায় আয়মান নামের অর্থ হলো সৌভাগ্যবান ও ন্যায়পরায়ণ। আয়মান নামে একজন সাহাবি ছিলেন। 

আয়মান নামের ইসলামিক অর্থ কি?

আয়মান নামের ইসলামিক অর্থ হলো – সৌভাগ্যবান ও ন্যায়পরায়ণ 

আয়মান নামের আরবি অর্থ কি?

আয়মান নামের আরবি অর্থ হলো – সৌভাগ্যবান

আরো পরুনঃ আহম্মেদ নামের অর্থ কি

আয়মান নামের উৎস। ফজিলত, ব্যাখ্যা

 গ্রন্থঃ সুনান আন-নাসায়ী (ইসলামিক ফাউন্ডেশন) | অধ্যায়ঃ ২৭/ তালাক (كتاب الطلاق)

৩৩৯৫. মুহাম্মদ ইবন ইসমাঈল ইবন ইবরাহীম (রহঃ) … ইবন জুরায়জ (রহঃ) বলেন, আমাকে আবু যুবায়র সংবাদ দিয়েছেন যে, তিনি আবদুর রহমান ইবন আয়মান (রহঃ)-কে ইবন উমরের নিকট প্রশ্ন করতে শুনেছেন, আর তখন আবু যুবায়র (রাঃ) শোনেন। কোন ব্যক্তি তার স্ত্রীকে হায়য অবস্থায় তালাক দিলে আপনি তা কিরূপ মনে করেন? তিনি তাকে বললেনঃ আবদুল্লাহ ইবন উমর (রাঃ) তাঁর স্ত্রীকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে হায়য অবস্থায় তালাক দিলে উমর (রাঃ) এ ব্যাপারে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট জিজ্ঞাসা করলেন। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ সে যেন তাকে ফিরিয়ে আনে। এ কথা বলে তিনি আমার দেওয়া তালাক ফিরিয়ে রদ করলেন। তিনি বললেনঃ যখন সে পাক হবে, তখন ইচ্ছা হলে তাকে তালাক দেবে; আর না হয় তাকে রেখে দেবে।

আয়মান ছেলেদের নাকি মেয়েদের নাম?

উচ্চারণের দিক দিয়ে এটি একটি পুরুষ বাচক শব্দ  তবে কিছু কিছু নাম রয়েছে যেটি পুরুষ এবং স্ত্রী লিঙ্গের জন্য প্রযোজ্য।  তবে আমরা দেখতে পাই  বাংলাদেশের পরিপ্রেক্ষিতেআয়মান নামটি মূলত ছেলেদের ক্ষেত্রে রাখা হয়।  তাই বলা যায় আয়মান ছেলেদের নাম। 

আয়মান কোন ধর্মের নাম?

উচ্চারণের দিক থেকে অনেক নামেই ধর্মীয় পরিচিত বহন করে।  তবে ইসলামিক সাহিত্যে আয়মান নামটি বেশ কয়েকবার উল্লেখ পাওয়া যায়। প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর একজন সাহাবীর নাম ছিল আবদুর রহমান ইবন আয়মান (রহঃ) । তাই বলা চলে এটি একটি ইসলামিক নাম। 

আয়মান নামটি রাখা যাবে কিনা?

আমরা সকলেই জানি একটি নাম একজন মানুষের জীবনে অনেকটা প্রভাব ফেলে। তাই কোন নাম রাখার পূর্বে নামের অর্থ যাতে সুন্দর হয় সেদিকটি অবশ্যই আমাদের খেয়াল রাখতে হবে। নামটি ধর্মীয় মতে ঠিক আছে কিনা সেটিই গুরুত্ব দেওয়া উচিত। যেহেতু ইসলাম ধর্ম অনুযায়ী এই নামটি সুন্দর একটি অর্থ বহন করে তাই আপনার মুসলিম ছেলে সন্তানের জন্য আয়মান নামটি রাখতে পারেন।

আয়মান নামের সাধারণ বৈশিষ্ট্য

নাম আয়মান
অর্থ সৌভাগ্যবান ও ন্যায়পরায়ণ 
ধর্মীয় পরিচিতি মুসলিম
লিঙ্গ ছেলে/পুরুষ
নামের উৎস আরবি 
নামের ধরন আনকমন ও স্টাইলিশ 
নামের দৈর্ঘ্য চার বর্ণের বড় একটি শব্দ 
লাকি নাম্বার
কমন ব্যবহারিক দেশ বাংলাদেশ পাকিস্তান সৌদি-আরব দুবাই 

আয়মান নামের ছেলেরা কেমন হয়?

সাধারণত আয়মান নামের অর্থ দ্বারা বুঝা যায় এই নামের ছেলেরা খুব সাহসী ও সত্যবাদী হয়ে থাকে। কোন নামের অর্থ দ্বারা মানুষের ব্যক্তিত্ব বোঝা যায় না। তবে বিখ্যাত মনীষীদের বা নাম পন্ডিত দের মতানুসারে এই নামের কিছুটা ব্যক্তিত্ব আন্দাজ করা যায়। 

আয়মান নামের বানানের ভিন্নতা

বাংলা আয়মান
ইংরেজি Ayman
আরবি أيمن

আয়মান নামের বিখ্যাত ব্যক্তিত্ব

 প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর একজন সাহাবীর নাম ছিল আবদুর রহমান ইবন আয়মন (রহঃ) এছাড়া এই নামের অন্য কোন তেমন বিশেষ বিখ্যাত ব্যক্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

আয়মান নামের সাথে রিলেটেড কিছু নাম

  • আব্দুল্লাহ
  • আবির
  • আহম্মেদ
  • আবরার
  • আবিদ
  •  আসিফ
  • আফিফ
  • আশিক
  • আব্বাস
  •  আজম
  • আবেদ
  •  আশরাফুল 

About Author

Avatar photo

আমি জ্যোতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে পড়াশোনা করছি, পড়াশোনার পাশাপাশি বিভিন্ন নাম এবং নামের অর্থ নিয়ে অনুসন্ধান এবং গবেষণা করছি। বাংলা বিভিন্ন নামের আভিধানিক অর্থ আমি এই ওয়েবসাইটে শেয়ার করেছি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top