আয়াত নামের অর্থ কি – Ayat Name Meaning In Bangla

শেয়ার করুন

আয়াত নামের অর্থ কি , আয়াত নাম রাখা যাবে কিনা , Ayat ছেলেদের নাম না মেয়েদের নাম এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব.। আয়াত নামটি কেন রাখবেন, এবং ছেলেদের ক্ষেত্রে নাকি মেয়েদের কাছে থাকবে না এটা আপনাদের অবশ্যই জানা উচিত। আয়াত নামের অর্থ কি আপনাদের এটা অবশ্যই জানা উচিত যদি আপনার কোনো শিশু সন্তানের নাম আয়াত রাখতে চান সে ক্ষেত্রে।

আয়াত নামের অর্থ কি

আয়াত ( آيات ) একটি কোরানিক শব্দ। আয়াত নামের অর্থ হল  নিদর্শন,  প্রমাণ, বাক্য বা সূত্র  । মুসলিম মেয়েদের নাম হিসেবে আয়াত নামটি বেশ জনপ্রিয়।

আয়াত নামের তাৎপর্য

আয়াত নামটি আরবি শব্দ“ আয়া” থেকে অন্তর্গত। আয়াত নামটি সাধারনত মেয়েদের জন্য । যার অর্থ সাইন বা মার্ক। যেহেতু আয়াত দ্বারা পবিত্র কোরআন এর প্রত্যেকটি বাক্য বুঝায় সেহেতু প্রত্যেকটি বাক্য কতটা গুরুত্বপূর্ণ এবং কতটা আমাদের জীবনে তাৎপর্যপূর্ণ সেটা আমরা সবাই বুঝি।

বাবা-মা তাদের সদ্য জন্ম নেওয়া ছেলের এই নাম দিতে পারেন। বাংলাদেশি অভিভাবকদের মধ্যে আয়াত নামের জনপ্রিয়তা বাড়ছে।

আয়াত নাম রাখা যাবে কিনা

যেহেতু আয়াত নামটি সুন্দর এবং উচ্চারণেও মিষ্টি। আর আয়াত নামের সুন্দর একটি অর্থ রয়েছে তাই আপনি আপনার সদ্য জন্ম নেওয়া মেয়ে সন্তানের নামটি আয়াত রাখতে পারেন ।

আয়াত নামটি কোন ভাষার শব্দ

আরবি ভাষার ” Ayaa ”  থেকে আগত “Ayat”। আয়াত নামের অর্থ হল “পবিত্র কুরআনের আয়াত, নিদর্শন, প্রমাণ”। আয়াত বলতে সাধারণত কোনো বিশেষ সূচক বা চিহ্ন কে বুঝায়।

আয়াত নামটি আদিকাল থেকে প্রচলন হলেও বর্তমানে এই নামটি বেশ জনপ্রিয়। তবে এই নামটি বেস্ট মর্ডান। বর্তমানে বেশিরভাগ পাকিস্তান আফগানিস্তান এবং ভারতে মুসলিম অধ্যুষিত অঞ্চল গুলোতে আয়াত নামের জনপ্রিয়তা বেড়েছে।

আয়াত নামের কিছু বৈশিষ্ট্য

নাম আয়াত
অর্থ বাক্য, বা চিহ্ন
লিঙ্গ মহিলা
ধর্মীয় পরিচিতি মুসলিম
নামের উৎস আরাবিক,  কোরানিক।
ব্যবহারিক দেশ  পাকিস্তান,  আফগানিস্তান,  ভারত,  বাংলাদেশ।

আয়াত ছেলেদের নাকি মেয়েদের নাম

আয়াত নামটি শুধুমাত্র মেয়েদের জন্য । ইসলাম ধর্মের মুসলিম নারীরা আয়াত নামটি বেশি ব্যবহার করে থাকে। বিশেষ করে পাকিস্তান আফগানিস্তান ও ভারতের। বাংলাদেশেও আয়াত নামের বেশ জনপ্রিয়তা বাড়ছে।

তবে আয়াত নামটি নিয়ে অনেকের মাঝে অনেক দ্বিধা বোধ কাজ করে যেমন আয়াত নামটি ছেলেদের কিনা। অনেকে আয়াত নামটি ছেলেদের ক্ষেত্রে রেখেছেন তবে এটি ভুল। আয়াত শুধু মেয়েদের জন্য শোভা পায়। সুতরাং আপনার কোনো মেয়ে শিশুর নাম আয়াত রাখতে পারেন।

আয়াত রিলেভেন্ট কয়েকটি নাম

  1. আফরিন
  2. আয়েশা
  3. আনাবিয়া
  4. আইরা
  5. আইজা
  6. আবিহা
  7. আয়রা
  8. আনাম
  9. আমায়রা
  10. আকসা
  11. আরিয়া
  12. আফরিন

About Author

Avatar photo

আমি জ্যোতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে পড়াশোনা করছি, পড়াশোনার পাশাপাশি বিভিন্ন নাম এবং নামের অর্থ নিয়ে অনুসন্ধান এবং গবেষণা করছি। বাংলা বিভিন্ন নামের আভিধানিক অর্থ আমি এই ওয়েবসাইটে শেয়ার করেছি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top